ফ্ল্যাপে লিখা কথা
ড. সরকার আবদুল মান্নান কথাসাহিত্য পর্যবেক্ষণে নতুন এক দৃষ্টিভঙ্গি ও নতুন এক বিশ্লেষণ কৌশলের পরিচয় দিয়ে এসেছেন। সৃষ্টিশীল জীবন অন্বেষার পটভূমিতে তিনি নির্মাণ করেছেন কথা সাহিত্যের নতুন পাঠ। শুধু কথা সাহিত্যেই নয়, বাংলা কবিতার বিপুল ঐতিহ্যের সঙ্গে তাঁর পরিচয়ের প্রগাঢ়তা ঈর্ষণীয় এবং এই কবিতা বিচারে তিনি একেবারেই নৈয়ায়িক নন; সম্পূর্ণতাই শিল্পী, আনন্দবাদী।
কবিতা বিচারে বিপুল ইতিহাসের সঙ্গে বিচিত্র বিধি-বিধান জড়িত ;নিয়মনীতি ও ব্যাকরণ জড়িত। কিন্তু সরকার আবদুল মান্নান মনে করেন , প্রতিটি মহৎ কবিতাই অনন্য এক সৃষ্টি, অফুরন্ত এক জগৎ । প্রাক-প্রত্যয়ের পটভূমিতে এর বিচার চলে না। মহৎ কবিতায় ঐশ্বর্য আদর্শনির্ভর নয়, কোনো সীমা-পরিসীমার মধ্যে এর বিস্তান নির্দিষ্ট নয়। কোনো মানদণ্ডের আলোকে এর মধ্যে বিস্তার নির্দিষ্ট নয়। কোনো মানদন্ডের আলোকে এর শেষ পরিমাপ চলে না। এই অনন্য দৃষ্টিকোণ থেকে সরকার আবদুল মান্নান কবিতার নতুন এক পাঠ নির্ধারণ করেছেন।
সরকার আবদুল মান্নান কবিতার অফুরন্ত রহস্যময়তায় বিশ্বাসী। তিনি মনে করেন ,কবিতায় ব্যবহৃত শব্দ ও শব্দবন্ধের ভিতর কাঠামোর মধ্যে সৃষ্টি হয় সেই রহস্যময়তার দ্যুতি। বিষয়টি সৃষ্টির প্রেরণার সঙ্গে সম্পর্কিত; জোর খাটানোর সঙ্গে নয়। গ্রন্থভুক্ত প্রবন্ধগুলোর মধ্যে লেখকের কবিতাকেন্দ্রিক এই অনন্য জীবনবোধ অসাধারণ প্রজ্ঞা ও মমত্বের সঙ্গে বিবৃত হয়েছে।
সূচিপত্র
* কবিতায় শব্দের চালচিত্র
* কবিতা: কথার ভিতরে অনেক কথার শিল্প
* চর্যাপদ : শব্দকল্পের কথকতা
* বাংলা কবিতায় চিত্রকল্পের স্বরূপ
* জীবনানন্দ দাশের কবিতা-ভাবনা
* হুমায়ূন কবিরের বাংলার কাব্য : নতুন পাঠ্য
* একুশে ফেব্রুয়ারি : প্রেম ও দ্রোহের যুগলবন্দি
* শামসুর রহমানের কবিতা : দায়বদ্ধতার অঙ্গীকার
* কবিতা : লাবণ্যময় এক স্বপ্নসারথি
* দুঃসময়ের কবিতা