ফ্ল্যাপে লিখা কথা
বাংলা ছোটগল্পের মানচিত্রে অন্নদাশঙ্কর এক নতুন ব্যঞ্জনা, এক স্বতন্ত্র সংজ্ঞা। প্রথম পর্যায়ে তিনি যেন প্রচ্ছন্ন সমাজসংস্কারক।
‘দু’কানকাটা’ থেকে শুরু হল এক ব্যক্তিগত দুঃসাহসিক অভিযান। ‘পরীর গল্প’ এ তিনি ছোটগল্পের প্রথাসিদ্ধ রীতি ও রূপকে আরও বেশি করে , ভেঙে ফেলে মূর্ত করে তুললেন উপলব্ধ জীবন ও স্বপ্নলব্ধ সৌন্দর্যের মধ্যে নিহিত রহস্যময় বৈপরীত্যকে। প্রাতহিক অস্তিত্বের সঙ্গে মিশে থাকা আধ্যাত্নিকতার স্বরূপ সন্ধান করেছেন ‘‘মীন পিয়াসী’তে।
এই রকম ভাবে এক একটি গল্প একটি বিষয়। নিষ্ঠুর পঙ্কিল হিংস্র বাস্তব পরিস্থিতির মধ্যে বাস করেও এক বিচারপতির সৌন্দর্য-সাধনার কাহিনি ‘ও’ যেন লেখকেরেই জীবনকথা।
অধিকাংশ গল্পেরই ঘটনাস্থল বাংলার বিভিন্ন মূফঃম্বল শহর, ঘটনাকাল লবণ সত্যাগ্রহ থেকে গান্ধীহত্যা এবং অধিকাংশ চরিত্রই মফঃম্বলের অগ্রসর বুদ্ধিজীবী সম্প্রদায়ভুক্ত, তাঁরা চাকুরিজীবী হলেও চাকুরি বর্হিভূত জগৎবিহারী। তাঁদের ব্যক্তিত্বকে বিশিষ্ট করেছে অন্নসংস্থানের মননকর্ম। এখানেই অন্নদাশঙ্করের ছোটগল্পের স্বতন্ত্র মহিমা।
সূচিপত্র
* দু’জনায়
* উপযাচিকা
* দু’কান কাটা
* হাসন সখী
* নারী অপ্সরা
* রূপদর্শন
* কামিনীকাঞ্চন
* যৌবন জ্বালা
* অবিমন্যুর ব্যুহ
* রানীপসন্দ্
* ঠিকানা
* পরীর গল্প
* মীন পিয়াসী
* ও
* হাজারদুয়ারী
* জন্মদিনে
* রাবণের সিঁড়ি
* সোনার ঠাকুর মাটির পা
* আঙিনা বিদেশ
* স্বস্ত্যয়ন
* বারুণী
* সব শেষের জন
* বিনা প্রেমসে না মিলে
* নীলনয়নীর উপাখ্যান